জনগণের ভোগান্তি, জনসেবা লাভে হয়রানি ও দুঃখ-দুর্দশার কথা শুনতে প্রধানমন্ত্রীর কার্যালয় বিশেষ উদ্যোগ নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে জনহয়রানি বন্ধের জন্য তাঁর কার্যালয়ে একটি বিশেষ সেল গঠন করা হয়েছে। একজন মহাপরিচালকের নেতৃত্বে সেলের সঙ্গে একটি টেলিফোন নাম্বার থাকবে। যেই নাম্বারে জনভোগান্তির শিকার যে কোন নাগরিক টেলিফোন করে তার অভিযোগ জানাতে পারবেন।
একটা অটো হান্টিং টেলিফোন নাম্বারে প্রথম পর্যায়ে যে ১১ টা বিষয়ে অভিযোগ করা যাবে, সেগুলো হলে:
১) স্বাস্থ্যসেবা লাভে হয়রানি।
২) আইনশৃঙ্খলা বাহিনীর কাছে সেবা লাভের ক্ষেত্রে হয়রানি।
৩) সরকারী কোনো অফিসে হয়রানি।
৪) তথ্য অধিকার প্রাপ্তির ক্ষেত্রে হয়রানি।
৫) দুর্নীতি দমন কমিশনে হয়রানি।
৬) রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর সেবা লাভের ক্ষেত্রে হয়রানি।
৭) ভূমি অফিসে বিভিন্ন সেবা লাভে হয়রানি।
৮) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) অফিসে আয়কর বা অন্যান্য ক্ষেত্রে হয়রানি।
৯) শিল্প ও বাণিজ্য স্থাপনা সংক্রান্ত হয়রানি।
১০) বিদ্যুৎ বিল ও বিদ্যুৎ প্রাপ্তিতে হয়রানি।
১১) পানি এবং ওয়াসা সংক্রান্ত হয়রানি।
এ সমস্ত হয়রানির শিকার যে কোনো ভিকটিম থেকে কোন অভিযোগ পেলে বা সেবার মান খারাপ হলে বা সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীর কাজে গাফিলতির সুনির্দষ্ট অভিযোগ পেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি নাম্বারে ফোর করতে পারবেন। ফোন করে সংক্ষিপ্তভাবে তিনি তার অভিযোগটি বর্ণনা করবেন এবং প্রধানমন্ত্রীর কর্যালয় থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা অধিদপ্তরে তাৎক্ষণিকভাবে এর প্রতিকারের জন্য ব্যবস্থা নেওয়া হবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে নিশ্চিত হয়েছি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা ৩য় বারের মত দেশ পরিচালনার দয়িত্ব গ্রহণ করে জনকল্যানমুখী এবং জনবান্ধবমুখী একটা সরকার ব্যবস্থা তৈরীর উদ্যোগ নিয়েছেন। এজন্য তিনি সুনির্দিষ্টভাবে কয়েকটি প্রস্তাবনা দিয়েছেন। যার মধ্যে অন্যতম দুর্নীতি বন্ধে শুন্য সহিষ্ণুতা এবং জনগন যেন কোন সেবা লাভে ভোগান্তি বা হয়রানির শিকার না হন। এ কারণেই জনসেবার মান যেন উন্নত হয়, মন্ত্রণালয় যেন জবাবদিহিতার আওতায় আসে। বিভিন্ন মন্ত্রণালয়ের সেবা নিতে গিয়ে যেন জনগণ হয়রানির শিকার না হয়। সে কারণেই অভিযোগ কেন্দ্র করা হচ্ছে। যেখানে জনসেবা লাভে হয়রানি বা ভিকটিমরা অভিযোগ জানাতে পারবেন।
অটো হান্টিং টেলিফোন নাম্বারটি চালু হওয়ার বহু আগে থেকেই প্রধানমন্ত্রীর সাথে সরাসরি কথা বলার জন্য কয়েকটি বিশেষ নাম্বার রয়েছে। নাম্বার গুলো হলো: +8801555888555 , +8801711520000 এবং +8801819260371 । এই নাম্বার গুলো ছাড়াও সরাসরি প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ দেয়ার জন্য রয়েছে একটি বার্তা পাঠানোর ব্যবস্থা: প্রধানমন্ত্রীকে বার্তা পাঠান
প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্র গুলো বলছে, শুধু টেলিফোনে অভিযোগই নয়। চিঠি লিখেও তাদের নাম ঠিকানা দিয়ে অভিযোগের সংক্ষিপ্ত বিবরণী প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাতে পারবেন। তবে এই ধরনের অভিযোগের নামে যেন কোন রকম বাড়াবাড়ি না হয়। প্রতিহিংসার বশবর্তী হয়ে কেউ যেন ভিত্তিহীন এবং এবং অসত্য অভিযোগ না করে, সেজন্র ব্যবস্থা রাখা হবে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে। সেইজন্যই এখানে নাম ঠিকানা দিয়ে অভিযোগ করতে হবে। আর এখানে ৩য় পক্ষের অভিযোগ রাখার কোন সুযোগ হবে না বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে।
শুধু মাত্র ভিকটিমরাই এখানে আবেদন করতে পারবেন। তরা যে হয়রানির বিবরণ সেটাই উল্যেখ করতে হবে। অন্য কোনো ঘটনা বা সাধারণ দুর্নীতি বা কর্তব্যে গাফিলতি এই চিঠির মধ্যে দেওয়া যাবে না। ব্যক্তিগত হয়রানি এবং সেবা প্রাপ্তিতে প্রতিবন্ধীকতার অভিযোগই শুধুমাত্র করা যাবে।
প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে যে, এই ব্যপারে ইতোমধ্যে একটি সফটওয়্যার তৈরীর কাজ চলছে। যেটা করছে এটুআই। এটা সম্পন্ন হলেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।
0 Comments